২০২০ সালে যেই ১০ টি টুল আপনার ইকমার্স বিজনেস-এ ট্রাই করতে পারেন

২০২০ সালে এই ১০টি টুল আপনার ই-কমার্স বিজনেস-এ ট্রাই করতে পারেন।

Hotjar ইউজ করতে ভুলবেন না। এটি আপনার ওয়েবসাইটের ভিজিটরদের কাজকর্ম ভিডিও করে রাখে! বেশী কিছু বললাম না। বাকিটা পরে ফেলুন
১। Facebook bot: সেলস অটোমেসন ও মার্কেটিং এ ভালো কাজে দেয়। অনেক ফেসবুক পেইজ থেকে আপনার কাছে ম্যাসেঞ্জারে ম্যাসেজের সাথে অপসন দিয়ে দেয়। আপনি যেকোন অপসনে ক্লিক করলে সাথে সাথেই কিছু একটা উত্তর পেয়ে যান। এটা ফেসবুক বট দিয়ে করা হয়। ট্রাই করতে পারেন Manychat, Chatfuel, Mobilemonkey এগুলো দেশের বাইরের কিছু কম্পানি। দেশেও কিছু আছে। উল্লেখ করলাম না।
আপনি এই বটগুলো ফ্রিতে ট্রাই করতে পারেন। এদের পেইড ভার্সনো আছে।

২। Hotjar: কাস্টমারের বিহেভিয়ার বুঝার জন্য আপনি ওয়েবসাইটে হটজার ইন্সটল করতে পারেন। এটা ফ্রি টুল। আপনি জানতে পারবেন, আপনার ওয়েবসাইটের ভিজিটর কোথায় বেশী ক্লিক করে, কোন কোন ম্যানুতে ক্লিক করতেছে ইত্যাদি।

৩। Google Analytics: জেনে নিন আপনার ওয়েবসাইটে ভিজিটর কোথা থেকে আসতেছে, কতক্ষন থাকতেছে, কত পারসেন্ট ভিজিটর ওয়েবসাইটে ঢুকেই চলে যাচ্ছে, কোন একসন না নিয়েই। এটা গুগল ফ্রিতেই দেয়।

৪। Google Trends: গুগলের এই সাইটটি আপনি প্রোডাক্ট রিসার্চের জন্য ব্যবহার করতে পারেন। ধরেন আপনি Smart Watch বিক্রি করতে চাচ্ছেন। আপনি Smart Watch লিখে গুগল ট্রেন্ডস এ সার্চ করে জেনে নিতে পারেন, বাংলাদেশ থেকে কি পরিমান মানুষ Smart Watch লিখে গুগলে সার্চ দেয়। তবে সার্চ ভলুম স্মার্ট ওয়াচের ক্ষেতে বেশ কম দেখতেছি। তবে এই প্রোডাক্টের সেল অনেক বেশি। যাইহোক অন্য প্রসঙ্গে না যাই।

৫। Facebook Pixel: আপনি একটা ওয়েবসাইট ভিজিট করেছেন, কিছুক্ষন পরে আপনি সেই ওয়েবসাইটের অ্যাড আপনার টাইমলাইনে দেখতেছেন। ফেসবুক পিক্সেল এটা করতে সাহায্য করে। আরো বিস্তারিত জানতে ফেসবুকের অফিসিয়াল গাইডলাইনটি পড়তে পারেন https://www.facebookblueprint.com/student/path/189425-boost-your-marketing-with-facebook-pixel

৬। Tawk: 100% ফ্রি লাইভ চ্যাটিং সফটওয়ার। আপনার ওয়েবসাইটে কাস্টমার লাইভ চ্যাটিং না থাকলে ফ্রিতে এটা ট্রাই করতে পারেন। তবে আমাদের দেশে ম্যাসেঞ্জার লাইভ চ্যাট এর ব্যবহার বেশী। তবে Tawk আপনাকে ম্যাসেঞ্জারের থেকে অনেক বেশী সুবিধা দিবে।

৭। Messenger Live Chat: ওয়েবসাইটে কাস্টমারের সাথে লাইভ চ্যাটের জন্য ফেসবুক ম্যাসেঞ্জার এর ব্যবহার আমাদের দেশে সব থেকে বেশী জনপ্রিয়। কারন এটা ফ্রি। দ্বিতীয়ত এটা সাইটে এড করা থাকলে ম্যাসেজ আপনার ফেসবুক পেইজের ইনবক্সে যায়। তাই অন্য কোন কাস্টমার লাইভ চ্যাটিং সফটওয়ার ব্যবহার করলে আলাদাভাবে সেটা মেইনটেইন করার ঝামেলা নেই।

৮। Canva: ছোটখাট পোষ্ট ডিজাইন করার জন্য খুবই কাজের একটা সাইট। আপনি ইমেজ থেকে অ্যানিমেসন বানিয়ে ফেলতে পারবেন। এই পোষ্টের সাথে যেই ইমেজটি দেখতেছেন সেটা আমি ক্যানভাতেই ডিজাইন করেছি। আমি কিন্তু ডিজাইনার না।

৯। Kapwing: ফ্রি ভিডিও ইডিটর। ভিডিওর ছোটখাট যত কাজ আছে এটা দিয়ে সেরে ফেলতে পারেবেন। মোবাইল দিয়ে একটা প্রোডাক্টের ভিডিও তৈরী করে সেটার উপর টেক্সট দিতে চাচ্ছেন? kapwing দিয়ে করে ফেলতে পারবেন।

১০। Hellobar: ডিসকাউন্ট এনাউন্সমেন্ট দেওয়ার জন্য খুবই ভালো। আপনি আজকের জন্য আপনার ওয়েবসাইটে একটা প্রোডাক্টে ডিসকাউন্ট দিতে চাচ্ছেন। যখনি কেউ সাইটে ঢুকবে তখনি একটা পপআপ দেখতে পাবে। Hellobar দিয়ে এই কাজটা করে ফেলতে পারেন।

Share this post

Share on facebook
Share on google
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on print
Share on email

Related Post

Copyright 2019 © All rights Reserved.