কিভাবে ইকমার্স ব্যবসার নামকরন করবেন?

Amazon ও Sony এর নামকরনের গল্পটা বেশ মজার। এই গল্পগুলো থেকে আমরা কিছু শিক্ষা নিবো।  

 

Jeff Bezos (CEO of Amazon) প্রথম বছরেই  তার কোম্পানির নাম দুইবার পরিবর্তন করে। প্রথমে তিনি তার কম্পানির নাম রাখলেন Cadabra. এই নামটা নিয়ে তিনি প্রথম চিন্তায় পরে গেলেন যখন তার একাউন্টেন্ট তার কম্পানির নামটিকে ভুল ভাবে উচ্চারণ করে এবং বলে Cadava

 

এরপর তিনি তার কোম্পানির নাম রাখলেন  Relentless। কিন্তু এই নামটি তার বন্ধু ও কলিগদের কাছে একটু অশুভ মনে হচ্ছিল। এরই মধ্যে সে এই নামে ডোমেইন কিনেছে এবং কোম্পানিও রেজিস্ট্রেশন করে ফেলেছে। 

 

এরপর উনি ডিকশনারি ঘাটা শুরু করলেন। তিনি চাচ্ছিলেন  তার কোম্পানির নাম ইংরেজি বর্নমালার প্রথম অক্ষর A দিয়ে শুরু হোক। Amazon নামটি তার পছন্দ হলো। যেহেতু এটি পৃথিবীর দীর্ঘতম নদী্র নাম এবং তার ব্যবসায়িক ভিশন এর সাথে এটি সামঞ্জস্যপূর্ণ তাই এই নামটি চুড়ান্ত করা হলো। 

 

আপনি জানেন কি সনি কোম্পানির প্রথম নাম ছিল Tokyo Tsushin Kogyo। কোম্পানির মালিক Masaru আমেরিকায় তাদের ব্যবসা সম্প্রসারণের জন্য সেই দেশে একবার ভিজিট করলেন। তিনি খেয়াল করলেন আমেরিকানরা তার কোম্পানির নাম ঠিকমতো উচ্চারণ করতে পারতেছে না। 

 

প্রথমেই তিনি চিন্তা করলেন যে কোম্পানির নামটি কে ছোট করে TTK রাখবেন। কিন্তু সমস্যা হল টোকিও রেলওয়ে এই নামটি ইউজ করে। 

 

এরপর তিনি চিন্তা করলেন কোম্পানির নামের প্রতিটি শব্দ থেকে দুইটা করে লেটার নিয়ে উনি নাম তৈরি করবেন। তাহলে নামটি দাঁড়াবে ‘Totsuko’ । এতেও সমাধান হলো না। দেখা গেল পশ্চিমারা এই নামটিও ঠিক মতো উচ্চারণ করতে পারছে না। 

 

এরপর তারা সিদ্ধান্ত নিলো কোম্পানির নাম হবে Tokyo Teletech. কিন্তু কিছুদিন পরেই দেখা গেল একটি আমেরিকান কম্পানি Teletech তাদের ব্র্যান্ড নেম হিসেবে ব্যবহার করছে। 

 

অবশেষে দুইটি ল্যাটিন শব্দের সমন্বয়ে কম্পানির নামকরণ করা হলো সনি। ১৯৪৬ সালে জন্ম নেওয়া কম্পানি ১২ বছরে পরে তাদের নাম পরিবর্তন করে ফেললো। ১৯৫৮ সালের জানুয়ারীতে সনি ব্রান্ডের প্রথম প্রোডাক্ট বাজারে আসলো ( তথ্যঃ উইকিপিডিয়া) 

 

এবার আসি আপনি ইকমার্স কম্পানির নাম ঠিক করার ক্ষেত্রে কি কি বিষয় খেয়াল রাখবেন।  

 

  1. উচ্চারন ও বানানে সামজস্যঃ এটি একটি ভয়াবহ সমস্যা। যদি আপনার কোম্পানির নাম মানুষ উচ্চারণ করতে ভুল করে, তাহলে লিখতেও ভুল করবে। আর ভুলভাল উচ্চারণ করলে বিষয়টি কেমন দাঁড়াবে? সনি ও অ্যামাজনের গল্প থেকে আমাদের শিক্ষা নেওয়া উচিত। দুইটি কোম্পানি তাদের নামের উচ্চারণ নিয়ে ঝামেলায় পড়েছিল। তাই নাম এমন হওয়া উচিত যাতে করে কেউ ভুল উচ্চারণ না করে। একটি বাস্তব অভিজ্ঞতা শেয়ার করি। Crashedeal এর সাথে আমি প্রায় এক বছর কাজ করি। ওনাদের হয়ে নর্থসাউথ ইউনিভার্সিটিতে একবার একটা প্রোগ্রাম করতে গেলাম। খেয়াল করলাম নামের উচ্চারন কেউ বলে “ক্রাশডিল” কেউ বলে “ক্রাশ-ই-ডিল” এবং তারা প্লে স্টোরে তাদের অ্যাপ ইন্সটল করার জন্য যখন সার্চ করছিল তখন বেশিরভাগ স্টুডেন্ট CrashDeal লিখতেছিলো। প্রতিষ্ঠানটি তাদের নাম যেভাবে উচ্চারণ করে বানানোর সাথে তার অমিল আছে। 

 

  1. নাম শুনে মনে রাখাঃ আপনার কোম্পানির নাম শুনে মানুষ যেন মনে রাখতে পারে। নামটি যদি খুব বেশি কঠিন হয় তাহলে মানুষ মনে রাখতে পারবে না। অনেকেই হয়তো ফেসবুকে আপনার কোম্পানির বিজ্ঞাপন দেখবে, এবং পরবর্তীতে মনে করার চেষ্টা করবে কারা যেন অনলাইনে মুরগির ডিম বিক্রি করে?  যদি নামটি চাল ডালের মতো সহজ হয় তাহলে মানুষের মনে থাকবে। আর আপনি যদি নাম রাখেন মুগাই ( মুরগি থেকে মুগাই :p )। তাহলে মানুষের মনে থাকবে না এটাই স্বাভাবিক। 

 

  1. কাস্টমারের কথা চিন্তা করুনঃ alstroemeria এই শব্দটি উচ্চারণ করার চেষ্টা করে দেখুন তো। আমি নিশ্চিত আপনি উচ্চারণ করতে সমস্যায় পড়েছেন। এটি একটি ফুলের নাম। আমার এক ছোট ভাই তার ইকমার্সের নাম রেখেছে alstroemeria। হয়তো এটি তার পছন্দের ফুলের নাম বা এই ফুল তার গার্লফ্রেন্ড তাকে দিয়েছিলো!  কিন্তু এই নামটি মনে রাখাও কঠিন উচ্চারণ করাও কঠিন। আমি ২০১৬ সালে যখন আমার সফটওয়ার কম্পানির নামকরন করি তখন CodeFix নাম রেখেছিলাম। চিন্তা করলাম আমরা তো Code লিখে সফটওয়ার বানাবো, আর প্রতিনিয়ত যে সমস্যায় পরবো সেটা Fix করবো। তাই নাম রাখলাম Codefix । এই নামটি মানুষ উচ্চারন করে “Kodi Fix”, “Kodex” ইত্যাদি। আমাদের উচিত ছিলো কাস্টমারে কথা মাথায় রেখে নামকরন করা। তাই যখন নামকরণ করবেন আপনার কাস্টমারের কথা চিন্তা করুন। 

 

  1. এক শব্দে নামঃ  নাম এক শব্দে হওয়া বেস্ট। যদি কোন কারনে দুই শব্দে রাখতে হয় রাখেন। তবে এর বেশি না। খেয়াল করুন আমরা যেই ব্রান্ডগুলোর নাম সচরাচর বলে থাকি সেগুলোর নাম এক বা দুই শব্দে। যেমন আড়ং, দারাজ, গুগোল, চালডাল। 

ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং থেকে হয়ে গেছে রকেট। কারণ এই নামটি অনেক লম্বা। বিকাশ সহজে মনে রাখা যায়। তাই তারাও নাম ছোট করে রেখে দিলে রকেট। 

 

  1. নামে শুনে কাজ বুঝতে পারাঃ আপনার প্রতিষ্ঠান কি করে বা কি বিক্রি করে এটা যেন মানুষ নাম শুনে বুঝতে পারে। যেমন চালডাল এর নাম শুনলেই আপনি নিশ্চয়ই ধারণা করতে পারছেন তারা কি বিক্রি করে, সাজগোজ এর নাম শুনে আপনি বুঝতে পারছেন তারা কি ধরনের প্রোডাক্ট বিক্রি করে। যদি নাম শুনে বোঝা যায় আপনি কিসের ব্যবসায়ী তাহলে, আপনি যেই ধরনের কাস্টমারদেরকে টার্গেট করছেন তারা সহজেই আপনার নাম মনে রাখবে। চাল-ডালের নাম আমার মাথায় গেঁথে গেছে আর সাজগোজ আমার বউয়ের মাথায়।

 

  1. পরিচিত কোন ব্রান্ডের সাথে যাতে মিলে না যায়ঃ নাম যদি বাজারের অনেক পপুলার কোন ব্রান্ডের নাম এর কাছাকাছি হয় তাহলে বিশাল সমস্যা। কিছুদিন আগে Startup Club এর একটা ইভেন্ট এ গিয়েছিলাম। ডিনারের সময় জানতে পারলাম প্লেটে যে আচার দেওয়া হয়েছে সেটা স্পন্সর করেছে “রকমারি আচার”। কিন্তু অনেকেই মনে করে বসেছে এটা rokomari.com থেকে এসেছে। খাওয়া শেষে রকমারি আচারের উদ্যোগতা যখন আমাকে একটা ভিডিও টেস্টিমোনিয়াল দিতে বললেন, তখন আমি ভুলে rokomari.com বলে ফেলেছিলাম। আমি ততক্ষণে জানতাম এটা রকমারি আচার। সমস্যাটা হলো আমার মাথায় rokomari.com আগে থেকেই ঢোকানো আছে। 

 

ডোমেইন নাম খোজাঃ 

 

এতক্ষণ আপনি জানলেন কিভাবে কোম্পানির নামের ব্যাপারে চিন্তা করবেন। এবার যে নামটি চিন্তা করছেন সেই নামে ডোমেইন খালি আছে কিনা সেটা দেখতে হবে। এর সাথে সোশ্যাল মিডিয়াতে সেই নামের ইউজারনেম খালি আছে কিনা সেটা চেক করতে হবে। যখন কোন নাম মাথায় আসবে তখন  https://www.namecheckr.com/  এ গিয়ে নামটি লিখে সার্চ করুন। এই সাইটটি আপনাকে বলে দিবে এই নামে ডোমেইন খালি আছে কিনা এবং সোশ্যাল মিডিয়ায় ইউজারনেম খালি আছে কিনা। আলাদা আলাদা ভাবে চেক করার ঝামেলা নাই। 

 

যদি দেখেন .com ডোমেইন পাচ্ছেন না, তাহলে .co, .net এসবের দিকে যেতে পারেন। অথবা .com.bd ডোমেইন বিটিসিএল থেকে নিতে পারেন। কিভাবে নিবেন এটা নিয়ে অন্য একদিন লিখবো। অনেকে বলে এটা খুব ঝামেলার ইত্যাদি। ব্যাপারটা মোটেই সেরকম না। আমি গত মাসে আমার  ২ ইকমার্স ক্লায়েন্টের জন্য ডোমেইন কিনেছি। ২ বছরের জন্য রেজিস্ট্রেসন ফি ১৮৪০ টাকা। 

 

নামের অগ্নি পরীক্ষাঃ 

 

আপনি উপরের সব বিষয়ে চিন্তা-ভাবনা করে একটা নাম ঠিক করে ফেলেছেন। নামটি কতটুকু ঠিক আছে সেটা জানার জন্য পরীক্ষা করতে হবে। অন্ততপক্ষে পরিচিত 20 জন মানুষকে আপনার ঠিক করা নামটি বলুন। এবং তাদের ফিডব্যাক জানতে চান। তাদের কাছে নামটির সহজ নাকি কঠিন। নামটি শোনার পর তারা উচ্চারণ কিভাবে করে। তাদেরকে সেই নামের বানান জিজ্ঞাসা করুন। জিজ্ঞাসা করতে পারেন নাম শুনে তাদের কি মনে হয়, আপনি কিসের ব্যবসায় নামছেন। সবার ফিডব্যাক গুলো নোট করুন এবং চূড়ান্ত সিদ্ধান্ত নিন। 

 

নাম-ই কি সব? 

উত্তরঃ না।

 

Name does not matter, Customer Experience Matters

ব্যবসার নাম সুন্দর হলে আপনি বেশ কিছু সুবিধা পাবেন। আর নামে সমস্যা থাকলে আপনার কাস্টমার এবং আপনি বেশ কিছু অসুবিধায় পরবেন।

 

আপনি যদি ভাল সার্ভিস দেন, আপনার প্রোডাক্ট যদি ভাল হয় তাহলে নাম কোন ব্যাপার না। 

 

ধরেন আপনি হানিফ গাড়িতে ঢাকা থেকে কক্সবাজার বেড়াতে গেছেন। এসি গাড়ি কিন্তু রাস্তায় আপনার বেশ গরম লেগেছে, এসি ঠিকমত কাজ করেনা। গাড়ি অতি দ্রুত গতিতে চলার কারণে আপনার বেশ ভয় হচ্ছিল যেকোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে। 

 

কিছুদিন পরে আপনি “আব্দুল বাকের ট্রান্সপোর্ট” নামে একটি গাড়িতে আবারও কক্সবাজার গেলেন। এবার আপনি কোন সমস্যা বোধ করেননি। 

 

আপনি আব্দুল বাকের ট্রান্সপোর্ট এর কথাই মনে রাখবেন। আপনার কাছে সুন্দর নাম ব্যাপারনা সার্ভিস কেমন সেটা মূল ব্যাপার।

 ‌

আপনার ই-কমার্স ব্যবসার নাম যেমনই হোক না কেন আপনি যদি কাস্টমারকে ভালো প্রোডাক্ট, সুলভ মূল্য, দ্রুত সময়ে ডেলিভারি দিতে পারেন তাহলে কাস্টমার আপনাকে অবশ্যই মনে রাখবে। 

 

নাম পরিবর্তন। 

 

সবকিছু মিলিয়ে আপনার যদি মনে হয় আপনার ব্যবসার এখনকার নাম পরিবর্তন করা উচিত, তাহলে আপনি করতে পারেন। 

 

একটেল নাম পরিবর্তন করে হয়ে গেছে রবি। ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং হয়ে গেছে রকেট। 

নাম পরিবর্তনের খরচ আছে। আপনার কাছে যদি ব্র্যান্ডিং করার জন্য টাকা থাকে তাহলে নাম পরিবর্তন কোন ব্যাপার না। কারণ নাম পরিবর্তন করে মানুষকে তো জানাতে হবে।

 

তবে নাম পরিবর্তনের ক্ষেত্রে এখন ফেসবুক একটি সমস্যা তৈরী করেছে। ধরেন আপনার ফেসবুক পেইজে ১০ হাজার লাইক আছে। নাম পরিবর্তন করার সময় ফেসবুক পেইজের নামও পরিবর্তন করতে হবে। যদি নতুন নাম ও পূর্বের নামের কাছাকাছি না হয় তাহলে ফেসবুক আপনার পেইজের নাম পরিবর্তন করতে দিবে না। 

 

আসুন এই পোস্টটি শেয়ার করে সকলকে জানাতে সাহায্য করি। ‌

 

When you are applying knowledge it’s good

When you are spreading it to apply together it’s great

 

Share knowledge grow together

© Arifuzzaman Arif

Ecommerce Solution Strategist
Website | Growth | Analytics

Share this post

Share on facebook
Share on google
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on print
Share on email

Related Post

Copyright 2019 © All rights Reserved.